ডাবের পানি পানে রোগ থেকে মুক্ত থাকা যায় !

0

সংবাদ প্রকাশ ডেস্ক: গবেষকরা বলছেন, শুধু গরমকাল নয়, সারা বছর যদি নিয়ম করে ডাবের পানি পান করা যায়, তা হলে একাধিক রোগ থেকে মুক্ত থাকা যায়। শুধু তা-ই নয়, ডাবের পানিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন-সি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, মেঙ্গানিজ, জিঙ্ক নানাভাবে শরীর গঠনে ভূমিকা পালন করে। এসব উপাদানই আমাদের বেঁচে রাখে।

ডাবের পানি ত্বক সংক্রমণ থেকে রক্ষা করার পাশাপাশি সার্বিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভূমিকা রাখে। ব্রণের প্রকোপ কমাতেও এ সাহায্য করে এ প্রাকৃতিক উপাদানটি। ডাবের পানিতে থাকা উপকারি এনজাইম হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি মেটাবলিজমের উন্নতিতে সাহায্য করে। ফলে খাবার খাওয়ামাত্র তা এত ভালোভাবে হজম হয়ে যায় যে, শরীরের অন্দরে হজম না হওয়া খাবার মেদ হিসেবে জমার সুযোগ পায় না। ফলে ওজন কমতে শুরু করে। ডাবের পানি শরীরে লবণের মাত্রা ঠিক রাখে। ফলে ওয়াটার রিটেনশন বেড়ে গিয়ে ওজন বৃদ্ধির আশঙ্কাও হ্রাস পায়। ব্লাড প্রেস্রার নিয়ন্ত্রণে রাখে।

এতে উপস্থিত ভিটামিন-সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহাযতা করে। তাই যাদের পরিবারে এ রোগটির ইতিহাস রয়েছে, তাদের নিয়মিত ডাবের পানি পান করা উচিত। একই নিয়ম যদি রক্তচাপে ভোগা রোগীরাও মেনে চলেন, তা হলেও দারুণ উপকার মেলে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। শরীরে পানির ঘাটতি দূর হয়। মাথাব্যথা দূরে রাখে ডাবের পানি। কাজেই প্রকৃতির এই নিয়ামত আমাদের সবার প্রাণ করা উচিত।

লেখক : বিশিষ্ট হারবাল গবেষক ও চিকিৎসক। ০১৯১১৩৮৬৬১৭, ০১৬৭০৬৬৬৫৯৫

Share.

About Author

Leave A Reply