উবার চালকের সাথে দুর্ব্যবহার করলে একাউন্ট বাতিল।

0

এখন থেকে রাইড শেয়ারিং উবার-এর ড্রাইভারদের মধ্যে যাদের রেটিং কম থাকবে তাদেরকে প্ল্যাটফর্ম থেকে নিষ্ক্রিয় করা হতে পারে। এখন থেকে পাঁচ-তারকা রেটিংগুলোর নীচে ধারাবাহিকভাবে  অবস্থান করা যাত্রীদের ক্ষেত্রেও একই ধরনের ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে কোনো যাত্রী যদি উবার চালকের সঙ্গে  দূর্ব্যবহার  তবে তিনি উবারের গাড়িতে চড়তে পারবেন না; এমনকি তার অ্যাকাউন্টটিও বাতিল হয়ে যাবে।

এই নিয়ম অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ভারতে ইতিমধ্যেই চালু হয়েছে। সড়ক নিরাপদ এবং আরো শ্রদ্ধাশীল করার প্রচেষ্টার অংশ হিসেবে বুধবার থেকে অসৌজন্য দেখানো যাত্রীরা উবার অ্যাপে (অ্যাপ্লিকেশনে) প্রবেশাধিকার হারাতে পারে।

নতুন ওই নিয়মটি শহর সাপেক্ষে ভিন্নতর হবে বা একেক শহরে একেক রকমের হবে।

যদি আরোহীদের (রাইডার্স) গড় ন্যূনতম রেটিং থেকে নেমে যায় তবে তারা প্ল্যাটফর্ম থেকে বিতাড়িত হবে। এর মানে তারা আর কোন ‘রাইড রিকুয়েস্ট’ দিতে কিংবা পিকআপ নিতে পারবে না।

উবার মুখপাত্ররা বলছেন, এই নিয়ম কেবলমাত্র অল্প সংখ্যক রাইডার্সকে প্রভাবিত করবে। রাইডিং থেকে যারা বিতাড়িত হওয়ার ঝুঁকিতে থাকবেন তাদের সতর্কতা করার পাশাপাশি পরামর্শ দেওয়া হবে যা তাদের রেটিং উন্নত করতে সহায়ক হবে।

উবার মুখপাত্ররা বলছেন, আপনার বর্তমান রেটিং দেখতে উবার অ্যাপ্লিকেশন খুলুন এবং উপরের বাম পাশের মেনুতে ক্লিক করুন। আপনার নামের অধীনে আপনার তারকা রেটিং ৫ পর্যন্ত যায়।

তারা জানান, যদি আপনি আপনার রেটিংতে ক্লিক করেন তবে উবারের নীতি সম্পর্কে আরো জানতে পারেন। আপনি এটাও জানতে পারেন প্রতিটি যাত্রায় পাঁচ তারকা অর্জনের সম্ভাবনা বাড়ানোর জন্য আপনি কী করতে পারেন।

নিষ্ক্রিয়তার নিয়মটি চালুর কারণ আরও ভালো রাইডারশিপকে উৎসাহিত করবে। রাইড শেয়ার ব্যবহারকারীদের চিহ্নিত করতেও এটা সহায়ক হবে।

যেসব ব্যবহারকারী অশ্লীল বা আক্রমণাত্মক ভাষা ব্যবহার করে, বা ড্রাইভারদের লাল বাতি জ্বালানো অবস্থায় গাড়ি চালাতে বা গতি বাড়াতে বাধ্য করে তাদের চিহ্নিত করতেও সহায়ক হবে।

যুক্তরাষ্ট্র ও কানাডার রাইডার নিষ্ক্রিয়তাগুলো বুধবার প্রকাশিত উবারের আপডেট হওয়া কমিউনিটি গাইডলাইনের অংশ।

আজ থেকে গাইডলাইনগুলো আরো স্পষ্ট এবং সহজ ভাষায় ‘ভিজ্যুয়ালি’ সুবিন্যস্ত করা হবে।

জানা গেছে, নতুন নির্দেশিকাগুলোতে ‘সুরক্ষা এবং সকলের প্রতি শ্রদ্ধা’ এই নীতিতে জোর দেওয়া হয়েছে।

Share.

About Author

Leave A Reply