সুঁই সুতায় বঙ্গবন্ধু !

0

বিশেষ ফিচারঃ(এসএম উজ্জ্বল হোসেন) আঃ হান্নান ওরফে (বাদল) পিতা মৃত আঃ সোবহান হাওলাদার, ঢাকা উত্তরের ভাটারা থানার নূরের চালার বাসিন্দা তিনি। জীবনের শুরুতে বিজি প্রেসে সরকারী চাকুরী করতেন। অবসর সময়ে বঙ্গবন্ধু প্রেমে আত্মনিবেদনের মাধ্যমে আবিষ্কার করেন সুই সুতা দিয়ে বঙ্গবন্ধুর ছবি।

দির্ঘ্য ২৭ বছর চাকুরীর জীবনে কতোশত ছবি আঁকা,কবিতা গান রচনা সহ সংগীত চর্চা করেছেন আঃ হান্নান। শখের বসে নিজের কন্ঠে গেয়েছেন অসংখ্য গান, পাঠ করেছেন কবিতা,একেঁছেন হাজারো ছবি।

চাকুরী থেকে অব্যাহতি নেওয়ার পর শুরু করেন শিল্পকর্মের চর্চা, কলতান স্কুলে আর্ট ক্লাস শুরু করেন তিনি। পাশাপাশি সর্বকালের শ্রেষ্ট বাঙ্গালী বঙ্গবন্ধুকে ভালোবেসে মনের মাধুর দিয়ে নয় মাস যাবৎ সুই সুতা দিয়ে সৃষ্টি করেছেন একটি চিত্র কর্ম। যে ছবিতে ফুটে উঠেছে বাঙালী জাতীকে নিয়ে গভীর চিন্তার অবয়ব। নানা রঙের সংমিশ্রণে কাঁচা পাকা চুল ভাবগাম্ভীর্য মন্ডিত বঙ্গবন্ধুর ছবি, যেনো প্রজন্মের চিন্তায় বিভোর । শিল্পির ভালোবাসা ও আন্তরিক আত্বনিবেদনের বহিঃপ্রকাশ ঘটিয়েছে চিত্রকর্মে।

শিল্পী বলেন জীবনে যতো সৃষ্টিশীল কাজ করেছি তার মধ্যে অন্যতম ভালো লাগার কাজ এটি। তিনি নিজ হাতে পৌঁছে দিতে চান বঙ্গকন্য জননেত্রী শেখ হাসিনার কাছে।

শিল্পি আঃ হান্নান এর রয়েছে অসংখ্য গান কবিতা ও চিত্রকর্ম যা সুযোগ পেলে বানিজ্যিক ভাবে প্রদর্শনের ইচ্ছা পোষণ করেন। জীবনের শেষ অব্দি মাতৃভূমি বাংলার রুপ বৈচিত্র নিয়ে চিত্রকর্ম ও গান কবিতা রচনা করে যাবেন বলে জানান।

Share.

About Author

Leave A Reply