Tags

নতুন রেকর্ড ১০০ ঘণ্টায় বিশ্বে করোনায় সংক্রমিত ১০ লাখ

0

সংবাদ প্রকাশ : বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের নতুন রেকর্ড তৈরি হয়েছে। গত ১০০ ঘণ্টায় বিশ্বের ১০ লাখ মানুষের দেহে নতুন করে করোনাভাইরাসে সংক্রমণ শনাক্ত হয়েছে।

বিশ্বজুড়ে শনিবার সকাল পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪০ লাখ মানুষ। গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে এই ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। তিন মাসের মধ্যে বিশ্বের ১০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হন।

গত ১৩ জুলাই পর্যন্ত বিশ্বে করোনাভাইরোসে আক্রান্তের সংখ্যা ছিল ১ কোটি ৩০ লাখ। মাত্র ৪ দিনের ব্যবধানে শুক্রবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা এসে দাঁড়িয়েছে ১ কোটি ৪০ লাখে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ৭ মাসে বিশ্বে মারা গেছে ৬ লাখ মানুষ। খবর রয়টার্সের

এখন পর্যন্ত বিশ্বের ১৮৮ টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়েছে। আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানেও আবার রোগটির পুনরুত্থান দেখা যাচ্ছে। করোনা সংক্রমণ রোধে কিছু দেশে নতুন করে লকডাউন শুরু হয়েছে।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩৬ লাখ ৪৭ হাজার আর মৃত্যু হয়েছে ১ লাখ ৩৯ হাজার মানুষের।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সেখানে ২০ লাখ ৪৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত এবং মারা গেছে ৭৭ হাজার ৮৫১ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, প্রতিবছর ইনফ্লুয়েঞ্জাজনিত রোগে যে সংখ্যক মানুষ মারা যায় করোনায় তার থেকে তিন গুণ মানুষ মারা গেছে।

গত ১০ জানুয়ারি চীনের উহান শহরে করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর জানা যায়। এরপর ইউরোপে এবং পরে যুক্তরাষ্ট্রে সংক্রমণ ও প্রাণহানি বেড়ে যায়।

সংবাদ প্রকাশ/১৮/০৭/২০

Share.

About Author

Leave A Reply